যশোর বোর্ডে পাসের হার কমেছে, বেড়েছে জিপিএ - Jashore24.com

শিরোনাম

যশোর বোর্ডে পাসের হার কমেছে, বেড়েছে জিপিএ

যশোর বোর্ডে পাসের হার কমেছে, বেড়েছে জিপিএ

মাধ্যামিক স্কুল সার্টিফিকেট ( এসএসটি)  ও সমমান পরীক্ষার ফলাফলে যশোর শিক্ষাবোর্ডে পাসের হার দাড়িয়েছে ৮৭ দশমিক ৩১ । ২০১৯ সালে পাসের হার ছিল ৯০ দশমিক ৮৮ । তবে পাসের হার কমলেও এবছর বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এবছর জিপিএ- ৫ প্রাপ্তির সংখ্যা ১৩ হাজার ৭৬৪ জন। যা ২০১৯ সালে ছিলো ৯ হাজার ৯৪৮ জন। যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধক চন্দ্র এ তথ্য জানিয়েছে।

তিনি জানান, এ বছর (২০২০) এক লাখ ৬০ হাজার ৬৩৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে এক লাখ ৪০ হাজার ২৪৩ জন। ২০ হাজার ৩৯২ জন শিক্ষার্থী ফেল করেছে। পাশকৃতদের তার মধ্যে ৬৮ হাজার ৯১৯ ছাত্র ও ৭১ হাজার ৩২৪ ছাত্রী রয়েছে। এ প্লাস পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন। তার মধ্যে ৬ হাজার ৯৫৬ জন ছাত্র ও ৬ হাজার ৮০৮ জন ছাত্রী রয়েছে। গত বছর(২০১৯) পাশের হার ছিল ৯০.৮৮ শতাংশ ও এ প্লাস পেয়েছিল ৯ হাজার ৯৪৮ জন। এ বছর পাশের হার কমলেও এ প্লাসের সংখ্যা বেড়েছে।

তিনি আরো জানান, পাশকৃত শিক্ষার্থীদের মধ্যে ১৩ হাজার ৭৬৪ জন এ প্লাস, ৪২ হাজার ১০৮ জন এ গ্রেড, ৩০ হাজার ৩৭৪ জন বি গ্রেড, ২০ হাজার ২৩৯ জন সি গ্রেড ও ৩৫২ জন ডি গ্রেড পেয়েছে। খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে পাশের হার খুলনায় ৯২.৬৬ শতাংশ, বাগেরহাটে ৯০.৬৬ শতাংশ, সাতক্ষীরায় ৯৪.০৩ শতাংশ, কুষ্টিয়ায় ৮০ শতাংশ, চুয়াডাঙ্গায় ৮৬.৯৯ শতাংশ, মেহেরপুরে ৭৮.৩০ শতাংশ, যশোরে ৯০.০৪ শতাংশ, নড়াইলে ৮৩.৯৫ শতাংশ, ঝিনাইদহে ৮৩.৭৪ শতাংশ ও মাগুরায় ৮২.৩৪ শতাংশ।

সূত্র: নতুনধারা

No comments

close