করোনায় এবার উৎসবহীন ঈদ উদযাপন - Jashore24.com

শিরোনাম

করোনায় এবার উৎসবহীন ঈদ উদযাপন

করোনায় এবার উৎসবহীন ঈদ উদযাপন
করোনায় এবার উৎসবহীন ঈদ উদযাপন 
ধর্মীয় ভাবগাম্ভীর্যে এবার ভিন্ন এক বাস্তবতায় সারাদেশে উদযাপিত হচ্ছে 'পবিত্র ঈদ-উল-ফিতর'। ঈদের আনন্দ নেই অন্য বছরের মতো। করোনা সংক্রমণ প্রতিরোধে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে মসজিদে গিয়ে ঈদের নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

ভোরের সূর্য ওঠার পর থেকেই দলে-দলে মানুষ আসতে থাকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ প্রাঙ্গণে। কারণ করোনা সংক্রমণের বিস্তার ঠেকাতে এবার জাতীয় ঈদগাহের পরিবর্তে ঈদের প্রধান জামাত হয়েছে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে।

বেলা বাড়ার সাথে মসজিদের প্রতিটি ফটকে বাড়তে থাকে মানুষের সারি। স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সাথে কাতারবদ্ধ হয়ে মসজিদে ঢোকেন মুসল্লিরা।

বরাবরই ঈদের প্রধান জামাতে রাষ্ট্রপতি, মন্ত্রীপরিষদের সদস্য, রাজনীতিক-বিভিন্ন দেশের কূটনীতিক এবং বিশিষ্টজনেরা অংশ নিলেও, এবার করোনা প্রাদুর্ভাবের কারণে তারা কেউই আসেন নি। তবে কমতি ছিল না অন্যান্য শ্রেণী-পেশার মানুষের। অভিভাবকের সাথে আসা ছোট্ট শিশু থেকে প্রবীণদের পদচারণায় পরিপূর্ণতা পায় ঈদের জামাত।

জামাত আদায়ে মানা হয় সর্বোচ্চ সামাজিক দূরত্ব। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমানের ইমামতিতে অনুষ্ঠিত জামাতে দেশ জাতি ও মুসলিম উম্মাহর শান্তি সমৃদ্ধি ও কল্যাণ কামনায় প্রার্থনা করা হয়।

করোনা ভাইরাস মোকাবেলায় মহান আল্লাহুর দরবারে বিশেষ মোনাজাত করেন মুসল্লিরা। ক্ষমার আর্জি জানান গুনাহ থেকে মুক্তির।

ঈদের চিরচেনা রূপ আর ভ্রাতৃত্বের যে আভা ছড়িয়ে পড়তো নামাজ পরবর্তী কোলাকুলিতে। করোনার কারণে এবার ছিলো না চিরাচরিত্র সেই দৃশ্য। সরকারি নির্দেশনা অনুযায়ী সীমিত পরিসরে ঈদ জামাত শেষে বাড়ির পথে পা বাড়ান মুসল্লিরা।

No comments

close