সাধারণ ছুটি থাকবে শুধুমাত্র রেড জোনে - Jashore24.com

শিরোনাম

সাধারণ ছুটি থাকবে শুধুমাত্র রেড জোনে

সাধারণ ছুটি থাকবে শুধুমাত্র রেড জোনে 
করোনাভাইরাস সংক্রমণ বিবেচনায় কেবল রেড জোন হিসেবে যেসব এলাকা লকডাউন করা হবে সে সব এলাকায় সাধারণ ছুটি থাকবে। তবে গত ৩১ মে থেকে সীমিত পরিসরে যেভাবে অফিস চলছে, ইয়েলো ও গ্রীন জোনে অফিসগুলো ১৬ থেকে ৩০ জুন পর্যন্ত সেভাবেই চলবে। এব্যাপারে আজ সোমবার প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এর আগে প্রথমে রেড জোনোর পাশাপাশি ইয়েলো জোনকেও (মাঝারি ঝুঁকিপূর্ণ) সাধারণ ছুটির আওতায় রাখার সিদ্ধান্ত হয়েছিল। পরে সোমবার সন্ধ্যার দিকে সংশোধিত নির্দেশনা জারি করা হয়। সেখানে শুধু রেড জোনে সাধারণ ছুটির কথা জানানো হয়। তবে কোন এলাকাগুলো রেড ও ইয়েলো জোনে পড়েছে তা এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, শর্তসাপেক্ষে ও স্বাস্থ্যবিধি মেনে জনসাধারণের চলাচল অব্যাহত থাকবে ৩০ জুন পর্যন্ত। তবে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশকে রেড, ইলেলো ও গ্রিন-এই তিনজনে ভাগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের চিহ্নিত রেডজোনে এলাকাভিত্তিক লকডাউন কার্যকর করবে স্থানীয় প্রশাসন। সে এলাকার সরকারি-বেসরকারি দপ্তরসমূহ এবং বসবাসকারী কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় থাকবে। আর গ্রিন জোনে সরকারি বা বেসরকারি অফিস নিজ ব্যবস্থাপনায় সীমিত পরিসরে খোলা থাকবে।

১৬ থেকে ৩০ জুন পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের চিহ্নিত জোনগুলোতে প্রজ্ঞাপন বাস্তবায়ন হবে। সিটি করপোরেশন এলাকায় সার্বিক দায়িত্বে থাকবে করপোরেশন। আর সিটির বাইরে এর সমন্বয় করবে জেলা প্রশাসক।

অনুমোদিত অঞ্চলে সীমিত পরিসরে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে গণপরিবহণ, যাত্রীবাহী নৌযান, রেল ও বিমান চলাচল করতে পারবে। তবে সর্বাবস্থায় মাস্ক পরিধানসহ স্বাস্থ্য বিভাগ কর্তৃক জারি করা নির্দেশনা কঠোরভাবে মেনে চলতে হবে।

No comments

close