উত্তরা-আগারগাঁও স্টেশনে প্রথম দিনেই বিকল টিকিট বিক্রয় মেশিন - Jashore24.com

শিরোনাম

উত্তরা-আগারগাঁও স্টেশনে প্রথম দিনেই বিকল টিকিট বিক্রয় মেশিন

উত্তরা-আগারগাঁও স্টেশনে প্রথম দিনেই বিকল টিকিট বিক্রয় মেশিন

বহুল প্রত্যাশিত স্বপ্নের মেট্রোরেল গতকাল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিন। আজ সকাল ৮টা থেকে সাধারণ যাত্রীদের যাতায়াতের জন্য খুলে দেয়া হয়েছে। তবে প্রথম দিনেই বিপত্তি ঘটেছে আগারগাঁও ও উত্তরা  স্টেশনে। আগারগাঁওয়ে সকাল থেকেই বিকল হয়ে পড়েছে ছয়টির মধ্যে পাঁচটি টিকিট বিক্রয় মেশিন (ভেন্ডিং মেশিন)। কর্তৃপক্ষ এখন ৪টি ম্যানুয়াল বুথ ও ১টি স্বয়ংক্রিয় ভেন্ডিং মেশিন থেকে পাস দিচ্ছে, যে কারণে এখনো আগারগাঁওয়ে যাত্রীদের দীর্ঘ লাইন রয়েছে।

ওদিকে উত্তরা স্টেশনেও বিকল হয়ে পড়ে তিনটি টিকিট বিক্রয় মেশিন। এতে সেখানেও ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ম্যানুয়াল পদ্ধতিতে টিকিট কাটেন তারা।

মেট্রোরেলের আগারগাঁও স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা  জানিয়েছেন, ৫০০-১০০০ টাকার নোট দেয়ার কারণেই সাময়িক বিকল হয়ে যাচ্ছে মেট্রোরেলের টিকিট ভেন্ডিং মেশিন। তবে ভেন্ডিং মেশিন যাতে বড় নোট (৫০০-১০০০) গ্রহণ করতে পারে সে জন্য কাজ করছে মেট্রোরেলের ভেন্ডিং মেশিন সংশ্লিষ্ট ইঞ্জিনিয়াররা।

আগারগাঁও মেট্রোরেল স্টেশনের ভেন্ডিং মেশিনের কারিগরি দায়িত্বে থাকা খায়রুল ইসলাম মানবজমিনকে জানান, ৬০ ও ১০০ টাকার টিকিট কাটার জন্য ভেন্ডিং মেশিন প্রস্তুত করা হয়েছে। তবে ৫০০-১০০০ টাকার বড় নোট দেওয়ার কারণে মেশিন সাময়িকভাবে কাজ বন্ধ করে দিচ্ছে। এই সমস্যা নিরসনে আমাদের ইঞ্জিনিয়াররা কাজ করছেন।

দ্রুতই ৫০০ ও ১০০০ টাকার নোট নিয়ে জটিলতা কেটে যাবে।
ভেন্ডিং মেশিনের স্ক্রিনে ৫০০ ও ১০০০ টাকা দেওয়ার নিষেধাজ্ঞা থাকলেও তা মানছে না সাধারণ মানুষ বলেও উল্লেখ করেন খায়রুল ইসলাম।

আগারগাঁও স্টেশনে গিয়ে দেখা যায়, স্টেশনটিতে মোট ৩টি ভেন্ডিং মেশিন রয়েছে। তবে সচল একটি। যাত্রীর চাপ সামাল দিতে কাউন্টারে টিকিট বিক্রি করা হচ্ছে। অস্থায়ী একটি টিকিট কাউন্টারও করা হয়েছে।
ভেন্ডিং মেশিনের দায়িত্বে থাকা স্কাউট সদস্যরা জানিয়েছেন, মানুষকে বলেও ৫০০ থেকে ১০০০ টাকা নোট দেওয়া থেকে বিরত রাখা যাচ্ছে না। তাঁরা মেশিনে ৫০০ থেকে ১০০০ টাকা নোট দিলেই মেশিন সাময়িক বন্ধ হয়ে যাচ্ছে।
এর আগে, আজ বৃহস্পতিবার সকালে ভেন্ডিং মেশিন জটিলতা দেখা দেয়। তখন মেট্রোরেলের অতিরিক্ত স্টেশন কন্ট্রোলার সোহেল রানা বলেন, কারিগরি ত্রুটিতে টিকিট ভেন্ডিং মেশিন আপাতত বন্ধ রয়েছে। ভেতরে কাজ চলছে। আশা করছি দ্রুতই ঠিক হয়ে যাবে।

এদিকে আজ বৃহস্পতিবার সকাল থেকে আগারগাঁও স্টেশনে মেট্রোরেলে যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। তবে শুরুতে কিছু বিশৃঙ্খলা দেখা দিলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

ওদিকে মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশনে গিয়ে দেখা যায়, যাত্রীদের টিকিট কাটা ও রিচার্জ করার মেশিন তিনটিই বন্ধ। ফলে প্রথম দিনই যাত্রীরা পড়েছেন ভোগান্তিতে। রাস্তায় বিশাল লাইনে পেরিয়ে ভেতরে  ঢুকতেই হতাশ হচ্ছেন অনেকে।

মেট্রোস্টেশনের ভেতরে স্থাপিত দুই প্রবেশপথের ছয়টি টিকিট কাউন্টারও অকার্যকর। স্টেশনের দায়িত্বরতরা জানিয়েছেন, মেশিনগুলোর ব্যাপারে কর্তৃপক্ষকে জানানো হয়েছে। মেশিনগুলো মাঝেমধ্যে সচলও হচ্ছে।

No comments

close