জলাবদ্ধ ভবদহের পানিনিষ্কাশনে ডিসি কার্যালয়ের সামনে অবস্থান - Jashore24.com

শিরোনাম

জলাবদ্ধ ভবদহের পানিনিষ্কাশনে ডিসি কার্যালয়ের সামনে অবস্থান

 ভবদহ ও তৎসংলগ্ন বিল এলাকার জলাবদ্ধতা দূরীকরণসহ বিভিন্ন দাবিতে যশোর কালেক্টরেট ভবনের (ডিসি অফিস) সামনে অবস্থান কর্মসূচি নিয়েছেন জেলার জলমগ্ন এলাকার বাসিন্দারা।

জলাবদ্ধ ভবদহের পানিনিষ্কাশনে ডিসি কার্যালয়ের সামনে অবস্থান
জল সরানোর দাবীতে যশোর ডিসি অফিসে আমাদের অবস্থান!!!

রোববার (৬ অক্টোবর) দুপুর ১২টা থেকে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির ডাকে ব্যানার-ফেস্টুন, লাঙল, মই ও আঁচড়াসহ অবস্থান কর্মসূচি শুরু করেন তারা।

এ সময় ভবদহবাসী ‘পানি সরাও, মানুষ বাঁচাও’ স্লোগানে দিতে থাকেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে বলে জানিয়েছেন সংগঠনটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীরা এর আগে প্রেসক্লাব যশোরের সামনে একই দাবিতে মানববন্ধন করে দাবি আদায় না হলে প্রয়োজনে সচিবালয় ঘেরাও কথা বলেন।

নেতৃবৃন্দ বলেন, জনপদের অবর্ণনীয় দুঃখ-দুর্দশা, ফসল-বসতবাড়ি-জানমালের ক্ষয়ক্ষতির সঙ্গে জড়িত পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ; আমডাঙ্গা খাল সংস্কার প্রকল্প দ্রুত বাস্তবায়ন ও কাজের স্বচ্ছতা আনতে সেনাবাহিনীর তদারকি, আন্দোলনকারী সংগঠনগুলোর নেতৃবৃন্দ সমন্বয়ে সম্পন্ন করা। তারা আরও বলেন, ভবদহ এলাকার লাখ লাখ একর জমি পানির নিচে, হাজার হাজার ঘরবাড়ি জলমগ্ন, স্কুল-কলেজে পানি। এমন পরিস্থিতিতে লাগাতার অবস্থান কর্মসূচি নিতে বাধ্য হয়েছেন জানিয়ে তারা বলেন, যতক্ষণ পর্যন্ত জলমগ্ন ভবদহবাসীর পক্ষে ফলাফল না আসবে, ততক্ষণ এখানে অবস্থান করবো।

ভুক্তভোগিরা আরো বলেন, মনিরামপুর, কেশবপুর ও অভয়নগর উপজেলার কমপক্ষে ৪শ’ গ্রামের জলাবদ্ধ মানুষ। ৩ উপজেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান অনুপযোগি হয়ে পড়েছে। শ্রেণিকক্ষে পানি উঠে বন্ধ হয়ে গেছে ২ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান। এতে শিক্ষা ব্যবস্থা ভেঙ্গে পড়েছ।

একপর্যায়ে আন্দোলনকারীদের উদ্দ্যেশে ভার্সুয়ালি বক্তব্য রাখেন, পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। এসময় তিনি বলেন, যশোরের জলাবদ্ধ ৩ উপজেলার মানুষের কষ্ট লাঘবে আর সমস্যার আশপাশ দিয়ে নয়, মূল সমস্যা সমাধানে সবকিছু করা হবে। এছাড়া আন্দোলনকারীদের দাবির প্রেক্ষিতে ওই এলাকার কৃষি, এনজিও কিস্তি ঋণ মওকুফসহ স্বাস্থ্য ও খাদ্য ব্যবস্থা করা আশ্বাস দেন তিনি।

বিক্ষোভ কর্মসূচির নের্তৃত্বদানকারী ভবদহ পানি উন্নয়ন সংগ্রাম কমিটি প্রধান উপদেষ্টা ইকবাল কবীর জাহিদ বলেন, এবার টিআরএম বাস্তবায়ন, আমডাঙ্গা খাল খননসহ যাবতীয় কাজে লুটপাট ঠেকাতে স্থানীয়রা নজরদারি করবে। সমস্যা সমাধানে অবিলম্বে কার্যকরী পদক্ষেপ না নিলে কঠিন আন্দোলনের হুশিযারি দেন তিনি। বিক্ষোভ চলাকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের যশোরের সমন্বয়ক রাশেদ খান, ভবদহ পানি নিষ্কাষণ সংগ্রাম কমিটির আহবায়ক রণজিৎ কুমার বাওয়ালী, যুগ্ম আহবায়ক গাজী আব্দুল হামিদ, সদস্য সচিব সদস্য সচিব অধ্যাপক চৈতন্য পাল, আমনিুর ইসলাম হীরু, জিল্লুর রহমান ভিটু, কানু বিশ্বাস অনিল কুমার বিশ্বাস প্রমুখ।


No comments

close